Admission link: admission-agri.org

                                                     

 

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
শেরেবাংলা নগর
ঢাকা-১২০৭।

 


স্মারক নং-শেকৃবি/শিক্ষা ও বৃত্তি/৩(৫৮)অংশ-১/২০১৯/৮৭০                                                                              তারিখঃ ০৭/১২/২০১৯

 

বিজ্ঞপ্তি

 


গুচ্ছ পদ্ধতির আওতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০২০ শিক্ষাবর্ষে বিভিন্ন অনুষদে স্নাতক (লেভেল-১ সেমিস্টার-১) শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীদের নিম্নবর্ণিত নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

 নির্দেশাবলীঃ
১। ০৮-১২-২০১৯ খ্রিঃ তারিখে কোটা সংক্রান্ত মূল ডকুমেন্টস যাচাইয়ের জন্য প্রার্থীদের স্ব-শরীরে সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০টার মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ের শিক্ষা ও বৃত্তি শাখায় উপস্থিত হয়ে রিপোর্ট করতে হবে।
২। ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য নির্বাচিত মেধা তালিকাভূক্ত (সাধারণ ও কোটা) প্রার্থীগণকে আগামী ১০-১২-২০১৯ ও ১১-১২-২০১৯ তারিখ সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০টার মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে স্ব-শরীরে উপস্থিত হয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।
৩। অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শূন্য আসনের জন্য (যদি থাকে) অপেক্ষমান প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী বিষয় ও বিশ্ববিদ্যালয় ভিত্তিক ফলাফল আগামী ১৪ ডিসেম্বর ২০১৯ তারিখ ওয়েবসাইটে (www.admission-agri.org) প্রকাশ করা হবে।
৪। অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য নির্বাচিত প্রার্থীগণকে আগামী ১৭ ডিসেম্বর ২০১৯ তারিখ মঙ্গলবার সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০টার মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে স্ব-শরীরে উপস্থিত হয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।
৫। দ্বিতীয় অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শূন্য আসনের (যদি থাকে) জন্য অবশিষ্ট অপেক্ষমান তালিকার প্রার্থীদের মেধাক্রম অনুযায়ী  বিশ্ববিদ্যালয় ও বিষয় ভিত্তিক ফলাফল আগামী ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখ ওয়েবসাইটে (www.admission-agri.org)    প্রকাশ করা হবে।
৬। দ্বিতীয় অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য নির্বাচিত প্রার্থীগণকে আগামী ২৩ ডিসেম্বর ২০১৯ তারিখ সোমবার সকাল ১০.০০ টা থেকে বিকাল ৫.০০টার মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে স্ব-শরীরে উপস্থিত হয়ে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।
৭। ভর্তির দিন নিম্নবর্ণিত হারে ভর্তি ফি পরিশোধ করতে হবে:

 

অনুষদের নাম প্রোগ্রাম/ডিগ্রির নাম ফি’র পরিমাণ
কৃষি বিএসসি এজি (অনার্স)  ১৭৩৫০.০০
এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট বিবিএ (এগ্রিবিজনেস)  ১৯৪৫০.০০
   বিএসসি এগ্রিকালচারাল ইকোনোমিক্স (অনার্স)  ১৭৪৫০.০০
এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন  বিএসসি ভেট. সাইন্স এন্ড এএইচ  ২২০০০.০০
ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স  বিএসসি ফিশারিজ (অনার্স) ১৭৩৫০.০০

 



উপরোক্ত ভর্তি ফি ছাড়াও আবাসিক হলে আবাসিক হিসেবে সংযুক্তির জন্য ২৭৫০/- টাকা এবং অনাবাসিক হিসেবে সংযুক্তির জন্য ১২৫০/- টাকা পরিশোধ করতে হবে।
৮।  ভর্তির সময় প্রার্থীদেরকে-
ক) ভর্তি পরীক্ষার জন্য প্রদত্ত প্রবেশপত্র সংগে আনতে হবে।
খ) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.bau.edu.bd) থেকে ডাউনলোডকৃত ভর্তি ফরম, রেজিস্ট্রেশন ফরম, মেডিক্যাল ফরম এবং এসএসসি ও এইচএসসি এর মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট, এইচএসসি এর মূল প্রশংসাপত্র ও ০৪ কপি পাসপোর্ট সাইজের ফটো (ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে প্রদত্ত ছবির অনুরূপ) জমা দিতে হবে।

৯।  সংরক্ষিত (কোটা) আসনের জন্য উপরোল্লিখিত কাগজপত্র ছাড়াও-
ক) মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদেরকে পিতা-মাতা/দাদা-দাদী/নানা-নানীর অনুকূলে সরকার কর্তৃক স্বীকৃত মুক্তিযোদ্ধার সনদপত্র ভর্তির সময় দেখাতে হবে এবং এর সত্যায়িত কপি জমা দিতে হবে।
খ) মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদেরকে মুক্তিযোদ্ধার সাথে পারিবারিক সম্পর্কের প্রত্যয়নপত্র এবং মুক্তিযোদ্ধার সনদপত্র প্রদত্ত ঠিকানা ও স্থায়ী ঠিকানার মধ্যে গড়মিল থাকলে তাদের ঠিকানা পরিবর্তন সংক্রান্ত প্রত্যয়নপত্রের মূল কপি জমা দিতে হবে। উভয় প্রত্যয়নপত্রই জেলা প্রশাসক/ইউএনও/মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত হতে হবে।
গ) বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উপজাতি ও অ-উপজাতি এবং বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম ব্যতীত অন্যান্য জেলার উপজাতি প্রার্থীদের স্ব-স্ব জেলা প্রশাসক/ইউএনও/মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত জেলার স্থায়ী বাসিন্দা সম্পর্কিত প্রত্যয়নপত্রের মূল কপি জমা দিতে হবে।
ঘ) অন্যান্য কোটার প্রার্থীদের জেলা প্রশাসক/ইউএনও/মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের মূল কপি জমা দিতে হবে।

১০। অটোমাইগ্রেশনের যে কোন পর্যায়ে অটোমাইগ্রেশন বন্ধ করতে চাইলে অনলাইনে লগইন করে আবেদন করতে হবে। সর্বশেষ অটোমাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর প্রার্থীগণ যে যে বিশ্ববিদ্যালয় ও বিষয়ের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হবে, তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং এসএমএস এর মাধ্যমে জানানো হবে। অটোমাইগ্রেশনের কারণে যে সকল ভর্তিকৃত ছাত্র-ছাত্রীর বিশ্ববিদ্যালয়ের পরিবর্তন হবে, তাদেরকে নির্ধারিত তারিখে সর্বশেষ প্রাপ্ত বিশ্ববিদ্যালয়ে গিয়ে পূর্বে জমাকৃত ভর্তি ফি এর সাথে সেই বিশ্ববিদ্যালয়ের জন্য প্রযোজ্য ভর্তি ফি সমন্বয় করে ভর্তির কার্যক্রম চূড়ান্ত করতে হবে। সর্বশেষ অটোমাইগ্রেশনের পর এক বিশ্ববিদ্যালয় হতে অন্য বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হওয়া ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট, প্রশংসাপত্র ও অন্যান্য ডকুমেন্ট বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে আদান প্রদান করা হবে।
১১। ভর্তির দিন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক কর্তৃক প্রদত্ত স্বাস্থ্য পরীক্ষার সার্টিফিকেট গ্রহণ করতে হবে এবং ভর্তি পরবর্তী ০১ মাসের মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রের তত্ত¦াবধানে ডোপ টেস্ট করতে হবে।
১২। ভর্তিকৃত কোন ছাত্র-ছাত্রী তার একাডেমিক ট্রান্সক্রিপ্ট এবং অন্যান্য ডকুমেন্ট ফেরৎ নিতে চাইলে যে বিশ্ববিদ্যালয়ে তার   ডকুমেন্টস রয়েছে সে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর আবেদন করতে হবে। উল্লেখ্য যে ভর্তি বাতিল করার জন্য টাকা ১০,০০০/- (দশ হাজার) মাত্র ভর্তি বাতিল ফি জমা দিতে হবে।
১৩। আগামী ০১/০১/২০২০ তারিখ সকাল ১০.০০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন কর্মসূচি অনুষ্ঠিত হবে এবং ০২/০১/২০২০ তারিখে ক্লাশ শুরু হবে।
১৫। আবাসিক হলে সীট বরাদ্দ না পাওয়া পর্যন্ত নিজ দায়িত্বে আবাসনের ব্যবস্থা করতে হবে। তবে ভর্তির সময় প্রত্যেক ছাত্র-ছাত্রীকে কোন না কোন হলে আবাসিক/অনাবাসিক হিসেবে সংযুক্ত থাকতে হবে।


ভাইস-চ্যান্সেলর মহোদয়ের অনুমোদনক্রমে,

স্বাঃ-
(শেখ রেজাউল করিম)
রেজিস্ট্রার

Download Notice  

                                                                                          

 

 

 

 

 

 

 

 

 

Migrated Program Result-2018 (Admitted on 26/12/2017

 

 Admission Test Circular - 2018

 

 

Latest News

Admission Test 2020

Dated    12 Sep 2019

Call For NEF Fellowship Application

Dated    18 Jul 2019

Invitation For FAME Scholarship

Dated    01 Jul 2019

Seat Plan Of SAU Admission Test-2019

Dated    03 Dec 2018

SAU Admission Circular-2019

Dated    10 Oct 2018

E-Tender Notice

Dated    08 Oct 2018

Workshop On Sea Grant And Fisheries

Dated    16 Aug 2018

Job Circular December-2017

Dated    27 Dec 2017

SAU Observes One Health Day 2017

Dated    06 Nov 2017

Invitation For FAME Scholarship

Dated    19 Apr 2017

Call For NEF Fellowship Application

Dated    23 Mar 2017