শেকৃবি উন্নয়নে একনেকে ৩ শত ৫২ কোটি ৬৮ লাখ টাকা অনুমোদন

স্মারক নং : শেকৃবি/জনঃ/১৬/ ১০২৬                                                                                   তারিখঃ ২১-০৭-২০১৬

প্রেস রিলিজ

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে বড় অংকের উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৃহস্পতিবার সকালে শেরেবাংলা নগরে অনুষ্ঠিত একনেকের সভায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে ৩শত ৫২ কোটি ৬৮ লাখ টাকার এই উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়।
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে বড় অংকের উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লা তাঁর নিজের এবং বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও গভীর কৃতজ্ঞতা জানিয়েছেন।
এই প্রকল্পের বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে ১ এপ্রিল ২০১৬ থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ সাল পর্যন্ত। অনুমোদিত এ প্রকল্পে উল্লেখযোগ্য অবকাঠামোসমূহের মধ্যে রয়েছে ১৫ কোটি ২৫ লাখ টাকা ব্যয় সাপেক্ষে কৃষকরতœ শেখ হাসিনা হলের উর্ধ্বমুখী (৬ষ্ঠ তলা থেকে ১০ম তলা) সম্প্রসারণ, ২২ কোটি ২২ লাখ টাকা ব্যয় সাপেক্ষে নবাব সিরাজ-উদ-দৌলা হলের দক্ষিন ব্লক (৩য় তলা থেকে ১০ম তলা) ও উত্তর ব্লক (৬ষ্ঠ তলা থেকে ১০ম তলা) সম্প্রসারণ, ৪৩ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় সাপেক্ষে শেখ কামাল একাডেমিক ভবনের উর্ধ্বমুখী (দ্বিতীয় তলা থেকে ১০ তলা) সম্প্রসারণ ,৮ কোটি ৩৯ লাখ টাকা ব্যয় সাপেক্ষে প্রশাসনিক ভবনের উর্ধ্বমুখী (৫ম তলা থেকে ৬ ষ্ঠ তলা) সম্প্রসারণ, ২ কোটি ৯১ লাখ টাকা ব্যয় সাপেক্ষে ড.ওয়াজেদ মিয়া কেন্দ্রীয় গবেষনাগারে ভবনের উর্ধ্বমুখী (৫ম তলা থেকে ৬ ষ্ঠ তলা) সম্প্রসারণ, ৪ কোটি ৯৭ লাখ টাকা ব্যয় সাপেক্ষে কেন্দ্রীয় লাইব্রেরী ভবনের উর্ধ্বমুখী (৪র্থ তলা থেকে ৫ম তলা) সম্প্রসারণ, ২৯ কোটি ৩৭ লাখ টাকা ব্যয় সাপেক্ষে টিএসসি কমপ্লেক্স  ভবনের উর্ধ্বমুখী (দ্বিতীয় তলা থেকে ৫ম তলা) সম্প্রসারণ, ৪২ কোটি ৮৬ লাখ টাকা ব্যয় সাপেক্ষে ছাত্রীদের জন্য হল নির্মাণ (১০০০ আসন বিশিষ্ট ১০ তলা), ৪২ কোটি ১০ লাখ টাকা ব্যয় সাপেক্ষে ছাত্রদের জন্য হল নির্মাণ (১০০০ আসন বিশিষ্ট ১০ তলা), ১৪ কোটি ৯১ লাখ টাকা ব্যয় সাপেক্ষে শিক্ষকদের আবাসিক ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ, ১৫ কোটি ৮১ লাখ টাকা ব্যয় সাপেক্ষে ৩য় এবং ৪র্থ শ্রেনী কর্মচারীদের আবাসিক ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ, ১৭ কোটি ৪১ লাখ টাকা ব্যয় সাপেক্ষে কর্মকর্তাদের আবাসিক ভবন নির্মাণ (১০ তলা বিশিষ্ট ৩৯ ইউনিট), ২ কোটি ২৭ লাখ টাকা ব্যয় সাপেক্ষে ডরমিটরী ভবনের উর্ধ্বমুখী (তৃতীয় তলা থেকে ৬ষ্ঠ তলা) সম্প্রসারণ, ৪ কোটি ৮০ লাখ টাকা ব্যয় সাপেক্ষে কেন্দ্রীয় মসজিদ নির্মান, ১ কোটি ৪৫ লাখ টাকা ব্যয় সাপেক্ষে ভেটেরিনারী ক্লিনিক নির্মান, ৫ কোটি ২ লাখ টাকা ব্যয় সাপেক্ষে পোল্ট্রির শেড নির্মান , এছাড়াও গবেষণা প্লটের জন্য ভূমি উন্নয়ন, সেচ ব্যবস্থা, গ্রীন হাউস নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পানি, গ্যাসের লাইন স্থাপন, বই-পুস্তক ও জার্নাল সংগ্রহ, উচ্চতর কৃষি গবেষণা এবং মানব সম্পদ উন্নয়নর জন্যও বরাদ্ধ রাখা হয়েছে।
প্রফেসর মো. শাদাত উল্লা বলেন, এই উন্নয়ন বরাদ্দ শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার বিশেষ আনুকূল্যস্বরূপ- যা বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের মাধ্যমে শিক্ষা গবেষণার নতুন দ্বার উম্মোচন করবে এবং বিশ্ববিদ্যালয়কে তার অভীষ্ট লক্ষ্যে এগিয়ে নিতে সহায়ক হবে। তিনি প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু কল্যাণ ও সার্বিক সাফল্য কামনা করেন।
একইসাথে তিনি অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ একনেকের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ের সচিববৃন্দ, ইউজিসির চেয়ারম্যান, সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও বিভাগ, পরিকল্পনা অনুবিভাগ, প্রকল্প বাস্তবায়ন অনুবিভাগসহ সংশ্লিষ্ট সকল কর্মকর্তা ও কর্মচারিবৃন্দকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। এছাড়া এই প্রকল্পটি একনেক পর্যন্ত যাওয়ার ব্যাপারে যারা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তাদেরকেও তিনি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। এদিকে একনেকে এই প্রকল্প অনুমোদন হওয়ার খবর বিশ্ববিদ্যালয়ে পৌঁছালে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের মধ্যে আনন্দ ও খুশির আমেজ দেখা যায়।


(মোঃ বশিরুল ইসলাম)
জনসংযোগ কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত)
জনসংযোগ ও প্রকাশনা দফতর
০১৭১৬-৫৮১০৮৬

Post Date :  31 Jul, 2016

Latest News

NOC Of Dr. M. Salahuddin M. Chowdhury

Dated    22 Feb 2017

Result Of SAU Admission Test 2017

Dated    12 Dec 2016

Register Now To Get Your Smart Card

Dated    19 Jul 2016