শেকৃবিতে মৎস্য সপ্তাহ উদযাপন

প্রেস রিলিজ
শেকৃবিতে মৎস্য সপ্তাহ উদযাপন


বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, মাছের পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে জাতীয় মৎস্য সপ্তাহ-১৯ উদযাপন করা হয়েছে। আজ মঙ্গলবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ এন্ড একোয়াকালচার অনুষদের আয়োজনে এ সব কর্মসূচি পালন করা হয়।

সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে থেকে ব্যানার, প্লেকার্ড, ফেস্টুন নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কৃষি অনুষদ সংলগ্ন পুকুরে গিয়ে শেষ হয়। সেখানে পোনা অবমুক্ত করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। এরপর বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সেমিনার কক্ষে “টেকসই সুনীল অর্থনীতি অর্জনে সামুদ্রিক মৎস্য ব্যবস্থাপনা ঃ বর্তমান প্রেক্ষিত ও ভবিষ্যৎ সম্ভাবনা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে ও একোয়াকালচার বিভাগের চেয়ারম্যান ড. এ এম সাহাবউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব মোঃ রইছউল আলম মন্ডল, উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবির, মৎস্য অধিদপ্তরে মহাপরিচালক আবু সাঈদ মোঃ রাশেদুল হক। অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন মৎস্য অধিদপ্তরে প্রকল্প পরিচালক হাসান আহম্মেদ চৌধুরী। এসময়  বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, কর্মকর্তা, মৎস্যবিজ্ঞানী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব মোঃ রইছউল আলম বলেন, বাংলাদেশ মৎস্য সম্পদে দ্রুত এগিয়ে যাচ্ছে। এই সেক্টরের উন্নয়নে বিশ^বিদ্যালয়ে শিক্ষক, মৎস্যবিজ্ঞানীসহ সংশ্লিষ্ট সবাইকে একযোগে কাজ করতে হবে। যেসব গবেষণা ও প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে সেগুলো মাঠ পর্যায়ে সম্প্রসারণ করলে মৎস্য সেক্টর আরও এগিয়ে যাবে। সকল জলাশয়কে মাছ চাষের উপযোগী করে গড়ে তুলতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আগামী দিনে বিশ্ব দরবারে দেশের ফিশারিজ সেক্টরের অবস্থান নির্ভর করবে তোমাদের উপর। মেধা, শ্রম, ব্যবহারিক জ্ঞান, তথ্য-প্রযুক্তির উন্নতি প্রভৃতিকে কাজে লাগিয়ে এ দেশের মৎস্য সেক্টরকে তোমরাই এগিয়ে নিবে।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, নানা প্রকল্পের মাধ্যমে দেশে মাছ চাষে বিপ্লব সাধিত হয়েছে। সরকার নতুন নতুন প্রজক্ট দিচ্ছে। এ প্রজক্টের মাধ্যমে দেশের অভ্যন্তরীন ও সামুদ্রিক মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থনা ও যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের উন্নয়নের এ সেক্টরে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

মো. বশিরুল ইসলাম
জনসংযোগ কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত)
মোবাইল-০১৭১৬-৫৮১০৮৬
ই-মেইল-mbashirpro1986@gmail.com

Post Date :  24 Jul, 2019

Latest News

Advertisement For PhD Scholarship

Dated    29 Jan 2020

Admission Test 2020

Dated    12 Sep 2019

Call For NEF Fellowship Application

Dated    18 Jul 2019

Invitation For FAME Scholarship

Dated    01 Jul 2019

Seat Plan Of SAU Admission Test-2019

Dated    03 Dec 2018