শেকৃবিতে কুকুর বন্ধ্যাকরণ কার্যক্রম অনুষ্ঠিত


প্রেস রিলিজ
শেকৃবিতে কুকুর বন্ধ্যাকরণ কার্যক্রম অনুষ্ঠিত


বেওয়ারিশ কুকুরের সংখ্যা হ্রাসে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কুকুরের ভ্যাǑিনেশন ও বন্ধ্যাকরণ তিনদিনব্যাপী কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। কর্মসূচি চলাকালীন ৭০ টি কুকুরকে বন্ধ্যাকরণ ও টিকা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সার্জারী অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগের তত্ত¡াবধানে তিনদিন ব্যাপী এ কর্মসূচি শেষ হয়েছে। কর্মসূচি বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেছে অভয়ারণ্য এনিম্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।
বুধবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ এ কর্মসূচি অনুষ্ঠানিকভাবে শেষ করেন। এ সময় উপস্থিত ছিলেন এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডীন প্রফেসর ড. মিজানুল হক কাজল, কৃষকরতœ শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. আয়েশা আক্তার, প্রফেসর ড. রফিকুল ইসলামসহ বিভিন্ন অনুষদের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।
উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। বেওয়ারিশ কুকুর বন্ধ্যাকরণের কার্যক্রমের মাধ্যমে ক্যাম্পাস প্রাঙ্গণে কুকুরের সংখ্যা অনেকাংশে হ্রাস করা যাবে এবং মানুষ কুকুর ঘটিত রোগ-ব্যাধি হতে সহজেই মুক্তি পাবে। তিনি আরও বলেন, শিক্ষার্থীরাও হাতে-কলমে অস্ত্রোপচার শেখার সুযোগ পেল। ভবিষ্যতে এ ধরনের জনকল্যাণমূলক কর্মসূচি গ্রহণে উদ্বুদ্ধ করা হবে।
ডা. মো. আনোয়ারুল হক বলেন, শেরেবাংলা কৃষি বিশ^বিদ্যালয় এলাকার ১২০ টির বেশি কুকুর রয়েছে। এ মধ্যে ৭০ শতাংশ কুকুরে সাজার্রী করে বন্ধ্যাকরন করা হয়েছে। বাকীগুলো ভ্যাকসিন দেওয়া হয়েছে। বন্ধ্যাকরণ ও টিকা দেওয়া কুকুরের কানে ভি আকৃতি চিহ্ন দেওয়া আছে।



মো. বশিরুল ইসলাম
জনসংযোগ কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত)
জনসংযোগ ও প্রকাশনা দফতর
মোবাইল-০১৭১৬-৫৮১০৮৬।

Post Date :  21 Apr, 2019

Latest News

Advertisement For PhD Scholarship

Dated    29 Jan 2020