Mujib Logo

  • +880244814020
  • Fax: +880244814003
  • info@sau.edu.bd

News and Event Details

শেকৃবি'র এএসভিএম অনুষদ ও পিপিবি'র উদ্যোগে বিশ্ব ডিম দিবস পালিত

Post Date: 2023-10-16
image

শেকৃবি'র এএসভিএম অনুষদ ও পিপিবি'র উদ্যোগে বিশ্ব ডিম দিবস পালিত 
 
'স্বাস্থ্যবান ভবিষ্যতের জন্য ডিম'- এ প্রতিপাদ্যে ১৫ অক্টোবর (রবিবার) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদ ও পোল্ট্রি প্রফেশনাল'স বাংলাদেশ (পিপিবি) শেকৃবি ইউনিট এর যৌথ উদ্যোগে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। অনুষ্ঠানের শুরুতে বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, উপস্থিত পথচারী, রিক্সা চালক ও শিশুদের মধ্যে ডিম বিতরণ  করা হয়। 
 
বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত র‍্যালির উদ্বোধন করেন এএসভিএম অনুষদের ডিন ও পিপিবি শেকৃবি ইউনিটের উপদেষ্টা অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন পিপিবি শেকৃবি ইউনিটের প্রধান উপদেষ্টা পোল্ট্রি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল হক বেগ, পিপিবি শেকৃবি ইউনিটের উপদেষ্টা ও এনিম্যাল প্রোডাকশন এন্ড ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এনাটমি, হিস্টোলজি এন্ড ফিজিওলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম রাসেল, এনাটমি, হিস্টোলজি এন্ড ফিজিওলজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ আবদুল মাসুম, ডেইরি সায়েন্স বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, মাইক্রোবায়োলজি এন্ড প্যারাসাইটলজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহফুজুল ইসলাম, ফার্মাকোলজি এন্ড টক্সিকোলজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. শরীফা জাহান, সার্জারি এন্ড থেরিওজেনোলজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মোঃ রাশেদুল ইসলাম, এনিম্যাল নিউট্রিশন, জেনেটিক্স এন্ড ব্রিডিং বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. আল নুর মোঃ ইফতেখার রহমান, মাইক্রোবায়োলজি এন্ড প্যারাসাইটলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আবদুল মান্নান, এনিম্যাল নিউট্রিশন, জেনেটিক্স এন্ড ব্রিডিং বিভাগের সহকারী অধ্যাপক ডা: মাহফুজ উল্লাহ পাটোয়ারী। এতে একাত্মতা পোষণ করেন শেকৃবি'র এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডিন অধ্যাপক ড. অশোক কুমার ঘোষ ও শেকৃবি'র সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ সেকান্দার আলী। এছাড়াও পিপিবি শেকৃবি ইউনিটের সদস্যবৃন্দ ও এএসভিএম অনুষদের বিভিন্ন লেভেলের শিক্ষার্থীবৃন্দ উক্ত র‍্যালিতে অংশ নেন। 
 
র‍্যালি পরবর্তী বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল হক বেগ বলেন, "যেহেতু ডিম থেকে একটি সন্তান জন্ম গ্রহন করে তাই শিশুকালে ত বটেই পরবর্তী জীবনেও ডিম ও দুধ খাওয়া প্রয়োজন। আর ডিমে উপস্থিত এইচডিএল রক্তের ক্ষতিকর কোলেস্টেরল ডিসলভ করে দেয়। সয়াবিন তেলের চেয়ে ডিম ও দুধের চর্বি  স্বাস্থ্যের জন্য বেশি ভালো। তাই আমাদের সুস্বাস্থ্য  বর্জায় রাখার জন্য প্রতি অল্টারনেটিভ দিনে একটি করে ডিম খাওয়া প্রয়োজন। সে হিসেবে বছরে কমপক্ষে ১৮৭ টি ডিম খাওয়া প্রয়োজন।"  
 
সবশেষে শেকৃবি'র এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. কে বি এম সাইফুল ইসলাম ডিম দিবসে ডিম বিতরণ, ডিম খাওয়ার সচেতনতায় সহযোগিতার জন্য পোল্ট্রি প্রফেশনাল'স বাংলাদেশ শেকৃবি ইউনিট, সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকগণকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।
 
ধন্যবাদান্তে
এ. এইচ. এম. মোস্তফা কামাল
জনসংযোগ কর্মকর্তা, শেকৃবি, ঢাকা। 
মোবাইল: ০১৭৪৩-০৪৪১২৮